Header Ads

আমার জগতে আপনাকে স্বাগতম

What is Computer ? Part-03


ডিজিটাল কম্পিউটারের শ্রেনি বিভাগ (Classification of Digital Computer ) :
আকৃতি ও কাজের ক্ষমতার উপর ভিত্তি করে ডিজিটাল কম্পিউটারকে চার ভাগে ভাগ করা হয়।


১। সুপার কম্পিউটার: (Super Computerবৈজ্ঞানিক গবেষণা, প্রসাসনিক কর্মকান্ড পরিচালনা ইত্যাদী কাজে এ ধরণের কম্পিউটার ব্যবহার করা হয়। এটি সবচেয়ে শক্তিশালী ,ব্যয়বহুল ও দ্রুতগতি সম্পন্ন কম্পিউটার। টার্মিনাল ব্যবহার করে কয়েকশত লোক একত্রে এই কম্পিউটার থেকে  ডাটা সংগ্রহ করতে পারে। মাত্র হাতে গোনা কয়েকটি দেশের কাছে এ ধরণের কম্পিউটার আছে।

২। মেইনফ্রেম কম্পিউটার (Mainframe Computer): সুপার কম্পিউটারের তুলনায় ছোট হলেও এতে তথ্য ধারণ ক্ষমতা প্রচুর। এটাও একটি বৃহৎ কম্পিউটার,এটাতেও টার্মিনাল ব্যবহার করে একত্রে অনেক ব্যবহারকারী এখান থেকে একসাথে কার্যাদি সম্পন্ন করতে পারে। উচ্চ স্তরের প্রযুক্তিগত বিশ্লেষণ,বৃহৎ শিল্প বাণিজ্য প্রতিষ্ঠান,জটিল বৈজ্ঞানিক গবেষণা,বিশ্ববিদ্যালয়,বিদ্যুৎ উন্নয়ন বোর্ড,ঢাকা বিশ্ববিদ্যালয়,পরিসংখ্যান ব্যুরো ,আনবিক শক্তি কমিশন সহ কয়েকটি প্রতিষ্ঠানে এ ধরনের কম্পিউটার ব্যবহৃত হয়।
৩। মিনি কম্পিউটার (Mini Computer): এই কম্পিউটার এর আবিভার্ব ঘটেছে ষাটের দশকে। মেইনফ্রেম কম্পিউটার এর তুলনায় কিছুটা ছোট হলেও এর কার্যদক্ষতা ও ব্যাপক। টার্মিনাল ব্যবহার করে অনেক ব্যবহার করে অনেক ব্যবহারকারী একত্রে এই কম্পিউটার ব্যবহার করতে পারে। শিল্প বাণিজ্যে এই কম্পিউটার ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। আমাদের দেশে গার্মেন্টস শিল্পে ব্যাপকভাবে এটি ব্যবহৃত হচেছ।
৪।  মাইক্রো কম্পিউটার (Micro Computer) : আমরা যে ধরণের কম্পিউটার ব্যবহার সাধারনত অফিস আদালতে সেইগুলোই হচ্ছে মাইক্রো কম্পিউটার নামে পরিচিত। এটি দামে সস্তা ও আকারে ছোট। বর্তমানে এটি পিসি (Personal Computer) নামেও পরিচিত।
৫। ল্যাপটপ কম্পিউটার (Laptop Computer) : এটি মাইক্রো কম্পিউটারের চেয়েও ছোট। সাধারনত এটি L.C.D মনিটর সংযুক্ত। এটি কোলের  (Lap) এর উপর রেখে যে কোন স্থানে ব্যবহার করা যায়। এটি কম বিদ্যুৎ খরচ করে এবং ব্যাটারীর সাহয্যেও চালানো যায়। সব ধরনের ব্যক্তিগত কাজে ব্যবহার ছাড়াও অডিও,ভিডিও এবং ডাটা প্রসেসিং কাজে ব্যবহার করা হয়।

৬। নোটবুক কম্পিউটার (Note Book Computer) : এটি Laptop থেকে ছোট L.C.D  মনিটর যুক্ত,কম বিদ্যুৎ খরচ করে। ব্যাটারী দ্বারা পরিচালিত হয়। সাধারনত ব্যক্তিগত ডায়রী হিসাবে ব্যবহার করা হয়।

No comments

Theme images by enot-poloskun. Powered by Blogger.